ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

যে ব্যাটারিতে ৫০ বছরেও লাগবে না চার্জ 

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২৪, ১৭:৫২

যে ব্যাটারিতে ৫০ বছরেও লাগবে না চার্জ 
বেইজিংভিত্তিক কোম্পানি বেটাভোল্ট এই ব্যাটারি বানিয়েছে। ছবি: সংগৃহীত

এমন একটি ব্যাটারির পরিকল্পনা করা হচ্ছে, যাতে ৫০ বছর পর্যন্ত চার্জ দেয়ার প্রয়োজন হবে না। চার্জ ছাড়াই এক ব্যাটারিতে মোবাইল ফোন ছাড়াও বেশ কিছু যন্ত্র চলবে।

এরকম অসম্ভবকে সম্ভব করতে যাচ্ছে চীনের একটি কোম্পানি। স্মার্টফোনের জন্য নতুন এক ধরনের পারমাণবিক ব্যাটারি তৈরি করেছে কোম্পানিটি।

বেইজিংভিত্তিক কোম্পানি বেটাভোল্টের বরাত দিয়ে এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বেটাভোল্টের এই ব্যাটারি পুনরায় চার্জ দেয়া ছাড়াই চলবে ৫০ বছর। পারমাণবিক ব্যাটারিটিতে মুদ্রার চেয়েও ছোট একটি মডিউলে ৬৩টি আইসোটোপ স্থাপিত। এই পারমাণবিক ব্যাটারি ১০০ মাইক্রোওয়াট শক্তি এবং ৩ ভোল্টেজ শক্তি সরবরাহ করতে সক্ষম। ব্যাটারিটির পরিমাপ ১৫x১৫x৫ ঘন মিলিমিটার। ২০২৫ সালের মধ্যে ১ ওয়াট শক্তির পারমাণবিক ব্যাটারি তৈরি করার পরিকল্পনা রয়েছে কোম্পানিটির।

বেটাভোল্ট জানায়, স্মার্টফোন ছাড়াও পারমাণবিক শক্তির এই ব্যাটারি মহাকাশযন্ত্র, এআই সরঞ্জাম, চিকিৎসা সরঞ্জাম, মাইক্রোপ্রসেসর, উন্নত সেন্সর, ছোট ড্রোন এবং মাইক্রো রোবটের মতো যন্ত্রে ব্যবহার করা যাবে। এমন উদ্ভাবন চীনকে এআই প্রযুক্তিগত বিপ্লবের নতুন এক ধাপে উন্নীত করবে বলে কোম্পানিটি দাবি করছে।

নিরাপত্তার দিক দিয়েও প্রচলিত ব্যাটারির তুলনায় এই ব্যাটারি বেশ এগিয়ে। এটি পরিবেশবান্ধব ও এতে আগুন ধরবে না। সাধারণ ব্যাটারিতে উচ্চ তাপমাত্রায় নিরাপত্তা ঝুঁকি থাকে। বেটাভোল্টের দাবি, এতে পারমাণবিক শক্তি ব্যবহার হলেও নেই কোনো তেজস্ক্রিয়তার ঝুঁকি।

পরবর্তী প্রজন্মের পারমাণবিক শক্তির ব্যাটারিটি বর্তমানে পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। দ্রুতই এটির বাণিজ্যিক ব্যবহার শুরু হবে। ২০২৫ সাল নাগাদ ব্যাটারি বাজারজাত করার পরিকল্পনা রয়েছে বেটাভোল্টের।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত